ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

৪ লাখ টাকায় বিক্রি হল ২০ মণের শাপলা পাতা মাছ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০২, ২৭ মার্চ ২০২২

পটুয়াখালীর গলাচিপা সংলগ্ন বঙ্গোপসাগরে এক জেলের জালে ধরা পড়েছে ২০ মণ ওজনের একটি শাপলা পাতা মাছ। রোববার (২৭ মার্চ) মাছটি কেটে ৫০০ টাকা কেজি দরে প্রায় ৪ লাখ টাকায় বিক্রি করা হয়েছে।

এর আগে একই দিন দুপুরে মাছটি বিক্রির জন্য গলাচিপা মাছ বাজারে বিক্রি নিয়ে আসা হয়। এ সময় মাছটি এক নজর দেখতে ভিড় জমায় উৎসুক জনতা। 

স্থানীয় সূত্রে জানা যায়, রোববার ভোরের দিকে গলাচিপা সংলগ্ন বঙ্গোপসাগরে স্থানীয় জেলে নাসির হাওলাদারের জালে মাছটি ধরা পরে। পরে দুপুরে তিনি মাছটি গলাচিপা মাছ বাজারের ব্যবসায়ী শাহাবুদ্দিনের কাছে পাইকারি দরে বিক্রি করে দেন। পরে শাহাবুদ্দিন মাছটি কেটে ৫০০ টাকা কেজি দরে বিক্রি করেন। এর আগেও শাপলাপাতা মাছ ধরা পড়লেও এটাই সবচেয়ে বেশি ওজনের মাছ বলে জানিয়েছে স্থানীয়রা।   

জেলে শাহাবুদ্দিন জানান, মাছটি সাগর থেকে ট্রলারে তুলতে আমাদের বেশ বেগ পেতে হয়েছে। মাছ ট্রলারে তোলার পর গলাচিপা নিয়ে আসি। সাগর থেকে এটি নিয়ে আসতে প্রায় ৬ ঘণ্টা সময় লেগেছে। মাছটির দামও মোটামুটি ভালো পেয়েছি। 

ব্যবসায়ী শাহাবুদ্দিন জানান, এত বড় শাপলাপাতা মাছ আগে কখনো দেখিনি। মাছটি আড়তে পৌঁছানের সঙ্গে সঙ্গেই অনেক উৎসুক জনতা এটি দেখতে ভিড় জমায়। পরে এটি কাটার কিছুক্ষনের মধ্যেই বিক্রি হয়েছে। তবে এত বড় মাছ কাটতে অনেক সময় লেগেছে।      

গলাচিপা উপজেলা মৎস্য কর্মকর্তা জহিরুন্নবী বলেন, ‘বন্যপ্রাণী সংরক্ষণ ২০১২ আইন অনুসারে শাপলা পাতা মাছ ধরা ক্রয় বিক্রয় সম্পূর্ন নিষিদ্ধ। শাপলা পাতা মাছ সাধারণত সমুদ্র এলাকায় পাওয়া যায়। তবে এসব বড় শাপলা পাতা মাছের জন্য উপকূলীয় অঞ্চলে অভয়াশ্রম করা গেলে সেগুলো নদীতে সহজে বংশ বিস্তার করতে পারতো।’ 

আরকে//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি